আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু করছে ভারত

ভোক্তাকন্ঠ ডেস্ক: করোনাভাইরাস মহামারির কারণে স্থগিত হয়ে যাওয়া আন্তর্জাতিক বিভিন্ন গন্তব্যের নির্ধারিত বাণিজ্যিক ফ্লাইটের চলাচল আগামী ২৭ মার্চ থেকে পুনরায় শুরু হবে বলে ঘোষণা দিয়েছে ভারত। কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার পর প্রথমবারের মতো বিধি-নিষেধ মুক্ত ভ্রমণ পুনরায় শুরু কতে যাচ্ছে দেশটি।

মঙ্গলবার ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, বিশ্বজুড়ে টিকাদানের আওতা বৃদ্ধি পাওয়ায় এবং অংশীদারদের সঙ্গে পরামর্শের পর ভারতের সরকার নির্ধারিত বাণিজ্যিক আন্তর্জাতিক যাত্রী পরিষেবা পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

এয়ার বাবল চুক্তি অনুযায়ী, বর্তমানে বিশ্বের অল্প কয়েকটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক ব্যবস্থাপনায় ফ্লাইট পরিচালনা করছে ভারত। এয়ার বাবলের আওতায় সীমিতসংখ্যক এয়ারলাইন্স যাত্রী পরিবহন করছে। ভারতের বেসামরিক পরিবহনমন্ত্রী জোতিরাদিত্য সিনদিয়া বলেছেন, আগামী ২৭ মার্চের পর এয়ার বাবল ব্যবস্থা আর সচল থাকছে না।

দেশটির বেসামরিক পরিবহন মন্ত্রণালয় বলেছে, আন্তর্জাতিক বিমান চলাচলের ক্ষেত্রে দেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের কোভিড-১৯ নির্দেশনা অনুসরণ করতে হবে।

করোনাভাইরাস মহামারির ব্যাপক প্রাদুর্ভাব দেখা দেওয়ায় ২০২০ সালের মার্চ থেকে ভারতে যাত্রীবাহী ফ্লাইটের চলাচল স্থগিত করা হয়। তবে এয়ার বাবল চুক্তির আওতায় ওই বছরের জুলাইয়ে পুনরায় আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট চলাচলের অনুমতি দেওয়া হয়।

সেই সময় বাংলাদেশসহ অন্তত ৪০টি দেশে এয়ার বাবল চুক্তি মেনে বিমান চলাচল চালু করে ভারত। এয়ার বাবল ব্যবস্থাপনার আওতায় আন্তর্জাতিক যাত্রী পরিবহনকারী ফ্লাইটগুলো সদস্য দেশের নিজ নিজ বিমান সংস্থার মাধ্যমে নির্দিষ্ট কিছু শর্ত সাপেক্ষে একে অপরের অঞ্চলে যাত্রী পরিবহন করে থাকে।